চলতি জুলাই মাসে জলে ভাসতে পারে দেশের কয়েকটি অঞ্চল।বৃষ্টি-বন্যার শঙ্কা।

লেখক:
প্রকাশ: জুলাই ২, ২০২৪

চলতি জুলাই মাসে জলে ভাসতে পারে দেশের কয়েকটি অঞ্চল। মাসজুড়ে স্বাভাবিকের চেয়ে বৃষ্টিপাত বেশি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে আছে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যার শঙ্কা।

এ ছাড়া সাগরে এক থেকে দুইটি লঘুচাপও সৃষ্টি হতে পারে যার মধ্যে একটি মৌসুমী নিম্নচাপে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

তবে বেশি বৃষ্টি সত্ত্বেও এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে।
আবহাওয়া অধিদপ্তর গতকাল সোমবার চলতি (জুলাই) মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাস প্রকাশ করেছে। সেখানে চলতি মাসের আবহাওয়ার এই চিত্র তুলে ধরা হয়।
এদিকে গত কিছুদিন ধরেই দেশে বর্ষার তুমুল বর্ষণ দেখা যাচ্ছে।
আজ মঙ্গলবার সন্ধ্যায় জারিকৃত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী শুক্রবার পর্যন্ত দেশের সব বিভাগের বেশির ভাগ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি ভারি বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর, উত্তর-পূর্ব, উত্তর-পশ্চিম, উত্তর-মধ্য ও মধ্যাঞ্চলের কিছু স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদী বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। এ ছাড়া দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কিছু স্থানে স্বল্পমেয়াদী আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।