জাজিরায় ইউনিয়ন পরিষদ উপ-নির্বাচনে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ

লেখক:
প্রকাশ: মার্চ ৯, ২০২৪

শরীয়তপুরের জাজিরা উপজেলার বড়কান্দি ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে এক প্রার্থীর কর্মী-সমর্থকদের বিরুদ্ধে।

এ নিয়ে সোমবার (৫ মার্চ) উপজেলা নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছেন বড়কান্দি ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনের ঘোড়া প্রতীকের প্রার্থী মোঃ লুৎফর রহমান খলিফা ।

জানা যায়, গত বছর ৯ সেপ্টেম্বর বড়কান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফি উদ্দিন খলিফার মৃত্যুবরণ করায় আগামী ৯ মার্চ বড়কান্দি ইউনিয়ন পরিষদ উপ-নির্বাচনের ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়। গত ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে ভোটের প্রচার-প্রচারণা। গতকাল বৃহস্পতিবার শেষ হয়েছে নির্বাচনী প্রচার-প্রচারণা। এ নির্বাচনে ৭ জন প্রার্থী হয়ে প্রতীক বরাদ্দ পেলেও মাঠে আছেন দুজন প্রার্থী। এ ইউনিয়নে নারী ও পুরুষ মিলে ভোটার সংখ্যা ১৫ হাজার ২৯০ জন।

উক্ত নির্বাচনকে কেন্দ্র করে ইউনিয়নে ব্যাপক হারে চলেছে নির্বাচনী প্রচার-প্রচারনা ও দুই প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে বিরাজ করছে নির্বাচনী আমেজ। উপ-নির্বাচনে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে চশমা প্রার্থী এম এ ওহাব মাদবরের এর কর্মী-সমর্থকদের বিরুদ্ধে।

অভিযোগ সুত্রে জানা যায়, গত ৪ মার্চ সন্ধ্যায় ঘোড়া প্রতীকের প্রার্থী লুৎফর রহমান খলিফা ও তার সমর্থক কর্মীরা বড়কান্দি ইউনিয়নের চারু মোল্লার কান্দি সিরাজ মুন্সির বাড়িতে ভোট চাইতে গেলে পূর্ব পরিকল্পিত ভাবে হাতে লাঠিসোঁটা নিয়ে স্লোগান দিয়ে বাড়িতে প্রবেশ করে চশমা প্রার্থীর কর্মী-সমর্থকরা। পরে বিভিন্ন ধরনের উত্তেজনা মূলক কথা বার্তা সহ গালি-গালাজ করতে শুরু করে। গালি-গালাজ করতে নিষেধ করলে লাঠিসোঁটা নিয়ে মারপিট করার জন্য উদ্যত হয়। এরপর ডাক চিৎকারে এলাকার গন্যমান্য ব্যক্তিরা পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।

ঘোড়া প্রতীকের প্রার্থী লুৎফর রহমান খলিফা জাজিরা সময় কে বলেন, নির্বাচনে আমি ও আমার কর্মীরা সঠিকভাবে নির্বাচনী প্রচার প্রচারণা করতে পারিনি। চশমা প্রতীকের লোকজন আমাদের ভোট চাইতে বাঁধা প্রদান করেছে। আমি উপজেলা নির্বাচন কর্মকর্তা ও বড়কান্দি ইউনিয়ন উপ-নির্বাচন রিটার্নিং কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছি।

চশমা প্রতীকের প্রার্থী এম এ ওয়াব মাদবরের কাছে এ বিষয় জানতে চাইলে তিনি জাজিরা সময় কে বলেন , আমি সবসময় আইনের প্রতি শ্রদ্ধাশীল। আমি এবং আমার কর্মী সমর্থকরা কখনোই আইন ভঙ্গ করায় বিশ্বাসী নয়। যদি কেউ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করে তবে তা সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট।

জানতে চাইলে জাজিরা উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. মিজানুর রহমান তালুকদার জাজিরা সময় কে  বলেন, আচরণবিধি প্রতিপালন ভালোভাবেই হচ্ছে। তবুও কিছু জায়গায় লঙ্ঘনের ঘটনা ঘটছে। অভিযোগ পাওয়ার পরই তা নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে পাঠানো হয়েছে। আমি নিজেও সরেজমিন পরিদর্শন করেছি।

জাজিরা সময়