ঈদুল আজহা: কুরবানির পশুর চামড়ার নতুন দাম নির্ধারণ” বাণিজ্যমন্ত্রী

লেখক:
প্রকাশ: জুন ২৫, ২০২৩

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে চামড়ার নতুন দাম ঠিক করা হয়েছে। নির্ধারিত দাম অনুযায়ী ঢাকায় কোরবানি গরুর লবণযুক্ত প্রতি বর্গফুট চামড়ার দাম হবে ৫০-৫৫ টাকা। অন্যদিকে সারাদেশে নির্ধারণ করা হয়েছে ৪৫-৪৮ টাকা। গরুর চামড়ার দাম বাড়লেও বাড়ছে না লবণযুক্ত খাসির চামড়ার দাম।

রোববার (২৫ জুন) বেলা ১১টায় বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাণিজ্যমন্ত্রী জানান, লবণযুক্ত গরুর চামড়ার দাম ঢাকায় গত বছরের চেয়ে ৩ টাকা, ঢাকার বাইরে ৫ টাকা বাড়ানো হয়েছে। আর খাসি ও বকরির চামড়ার দাম গতবারের মতোই রাখা হয়েছে।

মন্ত্রী আরও জানান, ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪৫ থেকে ৪৮ টাকা নির্ধারণ করা হয়েছে। আর খাসির লবণযুক্ত চামড়ার দাম ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত বছর ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৪৭ থেকে ৫২ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৪ টাকা নির্ধারণ করা হয়েছিল। আর খাসির লবণযুক্ত চামড়ার দাম ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়।

এর আগের বছর ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ছিল ৪০ থেকে ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ছিল ৩৩ থেকে ৩৭ টাকা। খাসির লবণযুক্ত চামড়ার দাম ছিল প্রতি বর্গফুট ১৫ থেকে ১৭ টাকা এবং বকরির চামড়া ছিল ১২ থেকে ১৪ টাকা বর্গফুট।

জাজিরা সময়