জাজিরায় মাতৃদুগ্ধ বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

লেখক:
প্রকাশ: মে ১৭, ২০২৪

বিশেষ প্রতিনিধিঃ পলাশ খান
শরীয়তপুরের জাজিরায় মাতৃদুগ্ধ বিকল্প আইন ২০১৩ ও এর বিধিমালা ২০১৭, মায়ের দুধের উপকারিতা ও গুঁড়া দুধের অপকারিতা বিষয়ে অবহিতকরণ এক সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) সকালে জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভা কক্ষে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান জাতীয় পুষ্টিসেবা আয়োজিত সভায় উপস্থিত ছিলেন আইইডিসিআর এর উপ পরিচালক ডাঃ রত্মা দাস, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদুল হাসান, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ রোমান বাদশা, মেডিকেল অফিসার ডাঃ কবির আলম, ডাঃ মোঃ শফিকুর রহমান, ডাঃ সাবরিনা ফারহা, ডাঃ রাবেয়া খান ইভা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মফিজুল হক, বীর মুক্তিযোদ্ধা আঃ রাজ্জাক, জাজিরা বাজার সমিতির সভাপতি শামসুল হক বেপারী, জাজিরা উপজেলা প্রেসক্লাবের সভাপতি মো. পলাশ খান, সাধারণ সম্পাদক শাওন বেপারী ও উপজলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ প্রমুখ।

সভায় আলোচনা করেন ডাঃ রত্মা দাস, ডাঃ মাহমুদুল হাসান, ডাঃ মোঃ রোমান বাদশা ও ডাঃ কবির আলম। আলোচনায় মায়ের দুধের সুফল সম্পর্কে অবহিত করা হয়। যতদূর পারা যায় শিশু পৃথিবীর আলো দেখার সঙ্গে সঙ্গে মায়ের বুকের দুধ খাওয়ানোর পদ্ধতি, যদি মায়ের বুকের দুধের অভাব দেখা দেয় সেক্ষেত্রে তা সমাধানের উপায়সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

এছাড়া খোলা দুধ মানেই একজন নবজাতক শিশুর জন্য বিষ তাই নবজাতককে অবশ্যই মায়ের বুকের দুধ খাওয়ানোর প্রতি সবাইকে সচেতন হওয়ার বিষয়ে তাগিদ প্রদান করা হয়।