Warning: Creating default object from empty value in /home/jajirasomoy/public_html/wp-content/themes/TVSite-Unlimited-License/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারণেই পাল্টে গেছে উত্তরাঞ্চল মানুষের জীবনমান " এনামুল হক শামীম - জাজিরা সময়
  1. admin@jajirasomoy.com : admin : admin
প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারণেই পাল্টে গেছে উত্তরাঞ্চল মানুষের জীবনমান " এনামুল হক শামীম - জাজিরা সময়
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭:৫২ পূর্বাহ্ন
[pj-news-ticker]

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারণেই পাল্টে গেছে উত্তরাঞ্চল মানুষের জীবনমান ” এনামুল হক শামীম

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩
  • ১৫ Time View

পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণেই উত্তরবঙ্গের মানুষের জীবনমান পাল্টে গেছে। তিনি উত্তরবঙ্গের মঙ্গাকে জাদুঘরে পাঠিয়েছেন।

তিনি বলেন, ‘একসময় উত্তরবঙ্গ মঙ্গা হিসেবে পরিচিত ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তিনবার সরকার গঠন করে এই সাড়ে ১৪ বছর ধরে দেশে ব্যাপক উন্নয়ন হয়েছে। তাঁর কারণেই উত্তরবঙ্গের মানুষের জীবনমান পাল্টে গেছে। উত্তরাঞ্চলে ব্যাপক উন্নয়ন হয়েছে। তিনি (প্রধানমন্ত্রী) উত্তরবঙ্গের মঙ্গাকে জাদুঘরে পাঠিয়েছেন।’

মঙ্গলবার নীলফামারীর সৈয়দপুরে ১ হাজার ৪৫২ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে চলমান তিস্তা সেচ প্রকল্পের কমান্ড এলাকার পুনর্বাসন ও সম্প্রসারণ প্রকল্প পরিদর্শনকালে উপমন্ত্রী এসব কথা বলেন।

শামীম বলেন, আজ থেকে সাড়ে ১৪ বছর আগে এই অঞ্চলের চিত্র এমন ছিলো না। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদৌলতে এই অঞ্চলের যোগাযোগ, কৃষি ও অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। উত্তরাঞ্চল দেশের কৃষিতে বিশেষ ভূমিকা পালন করছে। এই অঞ্চলে বাম্পার ফল হচ্ছে। এর পরিমাণ আরও বেড়ে যাবে। এই প্রকল্পের ফলে খরার মধ্যেও এই অঞ্চলের কৃষকরা নিয়মিত প্রয়োজনীয় পানি পাচ্ছে। প্রকল্পটি পুরোপুরি বাস্তবায়ন হলে এই অঞ্চলের ১.০৪ লাখ হেক্টর জমিতে নিরবচ্ছিন্নভাবে সেচের পানি সরবরাহ করার মাধ্যমে ফসলে নিবিড়তা ২৩১% থেকে ২৬৮% এ উন্নীতকরণসহ প্রতিবছরে অতিরিক্ত প্রায় ১ লাখ মেট্টিক টন ধান উৎপাদন বৃদ্ধি এবং ৫.২৭ লাখ মেট্টিক টন খাদ্যশষ্য উৎপাদন বৃদ্ধি (যার বর্তমান মোট বাজার মূল্য প্রায় ১০০০ কোটি টাকা) ও কর্মসংস্থান বৃদ্ধি (প্রায় ৮৬ লক্ষ জন-দিন) করবে। প্রকল্প এলাকায় পরিবেশ, ভু-গর্ভস্থ পানির স্তরের অধিকতর উন্নতিকরণ, জীব-বৈচিত্র রক্ষা ও প্রকল্প এলাকায় বসবাসরত (৩০ লাখের অধিক) জনগণের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি সাধন হবে। উত্তর বঙ্গের মানুষ ভাগ্যবান, এলেঙ্গা থেকে ছয় লেন একপ্রেসওয়ে বগুড়া থেকে রংপুর, বুড়িমারী পঞ্চগড় যাবে। পোর্ট টু পোর্ট যোগাযোগের নেটওয়ার্ক গড়ে তুলছেন প্রধানমন্ত্রী।

উপমন্ত্রী বলেন, সারাদেশে স্থায়ী প্রকল্প নেওয়া হচ্ছে, আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশের মানুষ অনেকাংশে জলাবদ্ধতা ও নদী ভাঙন থেকে রক্ষা পাবে। উত্তরবঙ্গে ১৩ টি প্রকল্পে প্রায় ৭ হাজার কোটি টাকার প্রকল্প চলমান রয়েছে।

জাজিরা সময়

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© jajira somoy tv All rights reserved © 23.24 News Site
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ Themes Seller.