শরীয়তপুরের জাজিরায় জাতীয় পুষ্টি সপ্তাহ-২৩ এর উদ্বোধন

লেখক:
প্রকাশ: জুন ৭, ২০২৩

 শরীয়তপুরের জাজিরা উপজেলায়  জাতীয় পুষ্টি সপ্তাহ -২৩ উপলক্ষে সপ্তাহ ব্যাপী পুষ্টি সপ্তাহর শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
মজবুত হলে পুষ্টির ভিত, স্মার্ট বাংলাদেশ হবে নিশ্চিত। এ প্রতিপাদ্যকে সামনে রেখে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের আয়োজনে, উপজেলা স্বাস্থ্য বিভাগের বাস্তবায়নে বুধবার ৭ জুন সকাল ১১ টার সময় জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে এ পুষ্টি সপ্তাহের শুভ উদ্বোধন ঘোষণা করা হয়।
জাজিরা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদুল হাসান এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) লাইলাতুল হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পারভিন আক্তার, জাজিরা প্রেসক্লাবের সভাপতি মো. ফারুক হোসেন, জাজিরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সানজিদ মাহমুদ সুজন।
এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ রোমান বাদশা, ডাঃ কবির আলম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবিকাগাণ, এনজিও প্রতিনিধি, উপজেলার বিভিন্ন কমিউনিটি ক্লিনিকের কর্মকর্তা, সাংবাদিকবৃন্দ সহ অন্যান্যরা।
পুষ্টি সপ্তাহের কর্মসূচীর মধ্যে দ্বিতীয় দিনে রয়েছে, পুষ্টি বিষয়ক সেমিনার ও শিশু শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির ছাত্র-ছাত্রীদের চিত্রাংকন প্রতিযোগিতা। তৃতীয় দিনে, ইসলামিক ফাউন্ডেশনের সহযোগিতায় মসজিদে জুমার বয়ানে এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক বিশেষ আলোচনার ব্যবস্থা ও উপজেলার এতিমখানা, লিল্লা বডিং এ পুষ্টিকর খাবারের আয়োজন করা। চতুর্থ দিনে, মাতৃ পুষ্টি সচেতনতার লক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা।
পঞ্চম দিনে, পুষ্টি খাতে বর্তমান সরকারের সাফল্য ও শিশু পুষ্টির জন্য ছাত্র-ছাত্রীদের মাঝে দুটি গ্রুপে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা ও শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের পুষ্টি বিষয়ক আলোচনাসহ পুষ্টিকর খাবারের ব্যবস্থা করা। ষষ্ঠ দিনে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, স্বাস্থ্য পরীক্ষাসহ বিনামূল্যে রক্তের গ্লুকোজ পরীক্ষার ব্যবস্থা করা। সপ্তম দিনে, উপজেলা নির্বাহী কর্মকর্তা, চেয়ারম্যানগণ, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে পুষ্টি বিষয়ক আলোচনা করা সহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।
পুষ্টি সপ্তাহ আলোচনা সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদুল হাসান খাদ্যের সুষম পুষ্টিগুণ, স্বাস্থ্যের জন্য পরিমিত ক্যালরি গ্রহণ, গর্ভবতী মা ও নবজাতকের জন্য পুষ্টি ও পরিচর্যা সহ সকলের কাছে পুষ্টির বার্তা পৌঁছানোর বিভিন্ন কৌশল ও স্বাস্থ্যসম্মত পুষ্টিকর খাবার বিষয়ক আলোচনা করেন।