শরীয়তপুরের জাজিরায় তিনদিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

লেখক:
প্রকাশ: জুন ৯, ২০২৪

“কৃষি প্রযুক্তি দিয়ে করবো চাষ, সুখে থাকবো বারো মাস” এই প্রতিপাদ্যকে সামনে রেখে শরীয়তপুরের জাজিরা উপজেলা পরিষদ চত্বরে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে। 

রবিবার (৯জুন) সকালে মেলার উদ্বোধন করেন জাজিরা উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া ইসলাম লুনা। সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা, মাদারিপুর ও শরীয়তপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ কৃষি প্রযুক্তি মেলার আয়োজন করেছে।

উদ্বোধনের আগে মেলা উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে উপজেলা কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়।

পরে উপজেলা কৃষি অফিসের মিলনায়তনে আলোচনা সভা ও উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার মোঃ ওমর ফারুকের উপস্থাপনায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) সাদিয়া ইসলাম লুনা।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম লুনা বলেন, কৃষিতে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ছাড়া আমাদের বিকল্প কোনো পথ নেই। এরই মধ্যে কৃষিতে প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে এবং বাংলাদেশ কৃষিতে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রতিনিয়ত এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে, তারা গবেষণা করছেন, সারা বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের প্রশিক্ষণ দিচ্ছেন এবং কৃষিতে প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করছেন। বর্তমানে সব ধরনের চাষে উৎপাদন বৃদ্ধি পেয়েছে। এ উৎপাদন আরো বাড়াতে হবে। কৃষিতে যতো বেশি প্রযুক্তি ব্যবহার হবে ততো বেশি উৎপাদন বাড়বে।

আলোচনা শেষে অতিথিদের মাধ্যমে উপজেলার বিভিন্ন এলাকার কৃষক ও ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামূলে গাছ বিতরণ করা হয়। এসময় জাজিরা উপজেলা প্রেসক্লাবের সভাপতি মো. পলাশ খান, সাধারণ সম্পাদক শাওন মিয়া সহ উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, উপজেলা কৃষি অফিসের কর্মচারী, বিভিন্ন এলাকার কৃষক, শিক্ষক-শিক্ষার্থী এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।