শরীয়তপুরের জাজিরায় বাংলাদেশ আওয়ামী লীগর ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

লেখক:
প্রকাশ: জুন ২৪, ২০২৩

উপমহাদেশের অন্যতম প্রাচীন এবং ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের  ১৯৪৯ সালের ২৩ জুন যে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়েছিল, তাই এখন বাংলাদেশ আওয়ামী লীগ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে সংগঠিত এই দলের নেতৃত্বে স্বাধীন হয় বাংলাদেশ।

সারাদেশের ন্যায় স্বপ্নের পদ্মাসেতু হয়ে দক্ষিণ বঙ্গের প্রবেশদ্বার খ্যাত শরীয়তপুরের জাজিরা উপজেলায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠন বাংলাদেশ আওয়ামিলীগ এর ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।

শুক্রবার (২৩-জুন) বিকেলে জাজিরা উপজেলা আওয়ামিলীগ এর উদ্যোগে পূর্ব নির্ধারিত নানা কর্মসূচির মধ্য দিয়ে এই প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন অপু এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাজিরা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোবারক আলী শিকদার।

এছাড়াও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটির প্রচার প্রকাশনা সম্পাদক ইমরুল পারভেজ শিমুল বেপারি, জাজিরা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সহ-সভাপতি মাস্টার ইব্রাহিম মিয়া, সহ-সভাপতি ইউনুস বেপার সাবেক পৌর মেয়র,উপজেলা আওয়ামিলীগের সভাপতি  জিএম নুরুল হক ও সাধারণ সম্পাদক আবু তালেব চৌকিদার ও জাজিরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

উল্লেখযোগ্য অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,শরীয়তপুর জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও জাজিরা উপজেলা ভাইস চেয়ারম্যান পারভিন আক্তার, জাজিরা পৌরসভার মেয়র মো. ইদ্রিস মাদবর, উপজেলা শ্রমিক লীগ সভাপতি সেলিম মাদবর, উপজেলা আওয়ামী-লীগের সহ – সম্পাদক সাইমুম আলম  (বাবুল আকন), উপজেলা আওয়ামী-লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সোহাগ বেপারি এবং উপজেলা ছাত্রলীগের সভাপতি রুবেল বেপারি সহ উপজেলা আওয়ামী লীগের অঙ্গ সংগঠন যুবলীগ ছাত্রলীগ কৃষক লীগ মৎস্যজীবী লীগ সহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান সহ অংশগ্রহণ করেন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা।

 

অনুষ্ঠানের প্রথম দিকে উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানগন সহ বিভিন্ন সহ যোগী সংগঠনের প্রধানদের নেতৃত্বে ছোট-বড় মিছিল নিয়ে উপজেলা আওয়ামী লীগের কার্যালয় হিসেবে ব্যবহৃত আলহাজ্ব মোবারক আলী শিকদারের বাস ভবনে আসে।

এরপর টিএন্ডটি মোড়ে একটি  সভা শেষে সেখান থেকে জাজিরা পুরাতন বাজার প্রদক্ষিণ করে একটি বর্ণাঢ্য রালী করা হয়। এতে অন্তত কয়েক হাজার নেতাকর্মীদের অংশ নিতে দেখা যায়। পরে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে কেক কেটে এবং সেখানেই বানানো বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

বাংলাদেশ আওয়ামী লীগের ৭৪ তম এই প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কয়েক হাজার নেতাকর্মীদের নিয়ে টিএন্ডটি মোড়ে হওয়া সভা এবং আনন্দ শোভাযাত্রা করেন্য কারণে শরীয়তপুর ও নড়িয়া থেকে টিএন্ডটি মোড় হয়ে ঢাকার রাস্তায় কয়েক ঘন্টার যানজটের সৃষ্টি হলেও জাজিরা থানা পুলিশের ব্যাপক তৎপরতার ফলে তেমন কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এর আগে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৪ তম এই প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার রাত ১২ টায় জাজিরা পুরাতন বাজারে উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের সাবেক এবং বর্তমান প্রায় এক হাজার নেতাকর্মী কেক কাটা এবং খিচুড়ি খাওয়ার আয়োজন করেন। উক্ত অনুষ্ঠানের আয়োজনকারীরা শরীয়তপুর-১ আসনের সাবেক দুইবারের সংসদ সদস্য এবং বাংলাদেশ আওয়ামিলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির টানা পাঁচ বারের সাংগঠনিক সম্পাদক বি.এম মোজাম্মেল হক এর সমর্থক।

দু’টি পৃথক অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের দীর্ঘদিনের সংগ্রাম ও ঐতিহ্যের কথা তুলে ধরার পাশাপাশি বক্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়ন এবং শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রা অব্যাহত রাখার জন্য সবাইকে একসাথে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যাওয়ার আহ্বান জানান, শরীয়তপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম রতন সরদার একথা বলেন তিনি।

সেই সাথে আওয়ামী লীগের জন্য কঠিন চ্যালেঞ্জের আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে জাজিরা  উপজেলা আওয়ামী লীগ কে আরও শক্তিশালী করে গড়ে তোলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।