শরীয়তপুরের জাজিরা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করা হবে আগামীকাল

লেখক:
প্রকাশ: জুন ১০, ২০২৪

শরীয়তপুর জেলার তিনটি উপজেলায় আরও ২০৯ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর দেয়ার কথা জানিয়েছে জেলা প্রশাসন। এরমধ্যে জাজিরা উপজেলায় ১৩০ টি পরিবার জমিসহ ঘর পাচ্ছে।

আগামীকাল সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

সোমবার (১০ জুন) বিকেলে জাজিরা উপজেলা পরিষদের সভাকক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া ইসলাম লুনা।

এসময় উপজেলা নির্বাহী অফিসার জানায়, ২০২০ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশে একজন মানুষও গৃহহীন থাকবে না বলে ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এ স্বপ্ন বাস্তবায়নের জন্য প্রতিটি জেলায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ খাসজমি বন্দোবস্তসহ টিনশেড সেমিপাকা ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। প্রকল্পটির মাধ্যমে সারাদেশে ২ লক্ষ ৪২ হাজার ৩১১ টি ঘর উপকারভোগী পরিবারের মাঝে হস্তান্তর করা হয়েছে।

এ প্রকল্পের আওতায় এপর্যন্ত জাজিরা উপজেলায় ৮৩৭ টি পরিবার ভূমিসহ ঘর পেয়েছেন। এছাড়া প্রকল্পটির ৫ম পর্যায়ের ২য় ধাপে আগামীকাল (১১ জুন) জাজিরা উপজেলায় ১৩০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমিসহ ঘর প্রদান করা হবে বলে জানায় উপজেলা নির্বাহী কর্মকর্তা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম লুনা জানায়, ইতোমধ্যে শরীয়তপুর জেলার ৪টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। এখন নতুন করে জাজিরা উপজেলায় ১৩০ টি পরিবার ঘর প্রদানের মধ্য দিয়ে জাজিরা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা দেয়া হবে। তবে কেউ যদি নতুন করে ঘরের আবেদন করে তা তা যাচাই বাছাই করে ব্যবস্থা করা হবে।