শরীয়তপুরে ড্রেজার ব্যবসাযয়ীকে ৫০ হাজার টাকা জরিমানা ” এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট

লেখক:
প্রকাশ: জুলাই ২৮, ২০২৩

বন্যা- ঘূর্ণিঝড় -জলোচ্ছ্বাস, ভূমিকম্প এবং পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য ড্রেজার দিয়ে পুকুর ভরাট করা সম্পূর্ণ নিষেধ। তবুও এদেশের কিছু ভূমিদস্য ড্রেজার ব্যবসায়ী সরকারি নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করে রাতের আঁধারে পুলিশ প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে পুকুর ভরাট করে ফেলছে। অবৈধভাবে ড্রেজার দিয়ে পুকুর ভরাট করার কারণে দেশে আজ সময়-অসময়ে বন্যা ঘূর্ণিঝড় জলোচ্ছ্বাস খরা এবং ভূমিকম্পের মত দুর্যোগের কবলে পতিত হচ্ছে। পরিবেশবিদরা গবেষণা করে বলেছেন মানবজাতির কারণেই পৃথিবী আজ প্রাকৃতিক দুর্যোগের হুমকির মুখে। শরীয়তপুর সদর পৌরসভার ৭ নং ওয়ার্ডের ধানুকা গ্রামের মনসা বাড়ির পুকুর জোরপূর্বক ড্রেজার দিয়ে ভরাট করতে ছিল সাগর ঢালি নামে ড্রেজার ব্যবসায়ী।

২৮ জুলাই ২০২৩ বেলা সাড়ে বারোটার দিকে গোপন সংবাদের ভিত্তিতে শরীয়তপুর জেলার নবাগত জেলা প্রশাসক এর নির্দেশক্রমে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মামুন শরীফ মনসা বাড়ির পুকুর ভরাট বন্দে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন। পুকুর ভরাট বন্দে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন বেলা সাড়ে বারোটা থেকে পৌনে ২ টা পর্যন্ত। এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো: মামুন শরীফ অত্যন্ত সুকৌশলে পুকুর ভরাট কাজে জড়িত ড্রেজার ব্যবসায়ী সাগর ঢালী কে হাতেনাতে আটক করতে সক্ষম হয়। অবৈধভাবে ড্রেজার দিয়ে পুকুর ভরাট দায়ে উক্ত ব্যক্তিকে মোবাইল কোর্টের মাধ্যমে নগদ ৫০০০০ টাকা জরিমানা করেন। পরবর্তী সময়ে বালু সঞ্চালন পাইপ সমূহ বিনষ্ট করা হয়। উক্ত ড্রেজার ব্যবসায়ীকে পুকুর ভরাট কাজ না করার জন্য সতর্ক করেন।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মামুন শরীফ গণমাধ্যমকে জানান,

আজ শরীয়তপুর সদরের মনসা মন্দির সংলগ্ন পুকুর ভরাট চলছে এমন সংবাদের ভিত্তিতে শ্রদ্ধেয় জেলা প্রশাসকের স্যারের নির্দেশে সেখানে অভিযান পরিচালনা করা হয়। এ সময় পুকুর ভরাট কাজে জড়িত একজন হাতে নাতে আটক করা হয়। পরবর্তীতে তার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয় এবং উক্ত ব্যক্তিকে ৫০,০০০ টাকা জরিমানা করা হয়। এ সময় বালু সঞ্চালন পাইপ সমুহ বিনষ্ট করা হয়। পুকুর ভরাট কাজ আর না করার জন্য সতর্ক করা হয়। আমাদের এই পুকুর ভরাট বন্ধের কাজ চলমান থাকবে।

আমার সাথে সহযোগিতায় ছিল শরীয়তপুর জেলা পুলিশ।