শরীয়তপুর সহ সারা দেশে সাংবাদিক নাদিম হত্যায় মানববন্ধন ও প্রতিবাদ

লেখক:
প্রকাশ: জুন ১৬, ২০২৩

জামালপুর সাংবাদিক গোলাম রব্বানী নাদিমকে নৃশংসভাবে পিটিয়ে হত্যার প্রতিবাদে শরীয়তপুর সহ সারা দেশে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন সাংবাদিকরা। তিনি বাংলানিউজ২৪ডটকমের জামালপুর জেলা প্রতিনিধি ও ৭১ টিভির বকশিগঞ্জ উপজেলা সংবাদদাতা ছিলেন। আজ শুক্রবার (১৬ জুন) সারা দেশে সাংবাদিকনেতারা দ্রুত সাংবাদিক নাদিমের হত্যাকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন। শুক্রবার সকালে শরীয়তপুর প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শরীয়তপুর প্রেস ক্লাবের সহ-সভাপতি আবুল বাশারের সভাপতিত্বে ও সময় টিভির প্রতিনিধি বিএম ইস্রাফিলের সঞ্চালনায় মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন শরীয়তপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ তালুকদার। এতে অংশগ্রহণ করেন শরীয়তপুর প্রেস ক্লাবের কার্যকরী সদস্য সত্যজিত ঘোষ, শরীয়তপুর ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের সভাপতি রোকনুজ্জামান পারভেজ, সাধারণ সম্পাদক শহিদুজ্জামান খান, জিটিভির মানিক মোল্লা, এখনটিভির কাজী মনিরুজ্জামান, শরীয়তপুর প্রিন্ট মিডিয়া জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের সভাপতি আল-আমিন শাওন, সাধারণ সম্পাদক মো. রোমান আকন্দ, বৈশাখী টিভির আব্দুল খালেক ইমন, আরটিভির ইব্রাহিম হোসাইন, প্রতিদিনের সংবাদের রায়েজুল আলম, শরীয়তপুর অনলাইন জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের সভাপতি ছগির হোসেন, আজকের পত্রিকার বেলাল হোসাইন, কালের কণ্ঠের শরিফুল আলম ইমন, যমুনা টিভির এসএম শাকিল, লাখোকণ্ঠের ওবায়েদুর রহমান সাইদ, ডেইলি স্টারের জাহিদ হাসান রনি,

শরীয়তপুর :জাজিরা প্রেস ক্লাবের সভাপতি মো.ফারুক হোসেন, সাধারণ সম্পাদক সানজিত মাহাবুব সুজন, যুগ্নসাদরণ সম্পাদক মো. সাইদ আকন

শরীয়তপুর মফস্বল সাংবাদিক ফোরামের সভাপতি ফারুক আহম্মেদ মোল্যা, সাধারণ সম্পাদক শাহিন আলম, ঢাকা পোস্টের সাইফ রুদাদ, ভোরের আকাশের মেহেদী হাসান, সাউথ এশিয়ান টাইমসের সুমন খান, সাংবাদিক মতিউর রহমান, সাইদুর রহমান বাবু, শাহিন আহমেদ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার বিচার দ্রুত করতে হবে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে অপরাধীদের খুঁজে বের করতে হবে। এভাবে একের পর এক সাংবাদিক নির্যাতন কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এ হত্যার বিচার ও তদন্ত না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

জামালপুরের বকশিগঞ্জ উপজেলার সাধুপাড়া ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মাহমুদ আলম বাবুকে নিয়ে সংবাদ প্রকাশের জেরে হত্যাকাণ্ডের শিকার হন বাংলানিউজের সাংবাদিক গোলাম রব্বানী নাদিম। গত বুধবার (১৪ জুন) রাতে তাঁর ওপর এ হামলা হয়। পেশাগত দায়িত্বপালন শেষে বাড়ি ফেরার পথে উপজেলার পাথাটিয়ায় পৌঁছালে অস্ত্রধারী ১০ থেকে ১২ জন দুর্বৃত্ত তাঁকে পিটিয়ে জখম করে পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাঁকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। এরপর রাত ১২টায় সেখান থেকে তাঁকে উন্নত চিকিৎসার জন্য জামালপুর জেনারেল হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। সেখানে তাঁর অবস্থা আশঙ্কাজনক হওয়ায় গতকাল (১৫ জুন) বৃহস্পতিবার সকালে তাঁকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বেলা পৌনে ৩টার দিকে তাঁর মৃত্যু হয়।

এম আর মুর্তজা, মাদারীপুর : সাংবাদিক গোলাম রব্বানী নাদিমকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে মাদারীপুর প্রেসক্লাবের সাম‌নে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন জেলায় কর্মরত প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন সংবাদমাধ্যমের সাংবাদিকরা।

বাংলানিউজের জেলা প্রতি‌নি‌ধি ইম‌তিয়াজ আহ‌মেদ ইম‌নের সভাপ‌তি‌ত্বে আজ সকাল ১১টায় সমাবেশে বক্তব‌্য দেন জেলা প্রেসক্লাবের সভাপ‌তি ও দৈ‌নিক যুগান্তর,এটিএন বাংলার সাংবা‌দিক গোলাম মাওলা আকন্দ, এটিএন নিউজের জ‌হিরুল ইসলাম খা‌ন, সাংবাদিক এস এম আরাফাত হাসান, ডি‌বি‌সির ম‌নির হো‌সেন বিলাস ও ইন‌ডি‌পেন‌ডেন্ট টি‌ভির রিপনচন্দ্র ম‌ল্লিক প্রমুখ।

জেলার শিবচর শিবচর উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে জেলা ও উপজেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরাও বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ৭১ সড়ক হয়ে পৌর বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন তাঁরা। সমাবেশে সাংবাদিকনেতারা নাদিমের হত্যাকারীদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন। একই সঙ্গে সাংবাদিক সাগর-রুনিসহ সন্ত্রাসীদের হাতে নিহত সব সাংবাদিক হত্যার বিচার ও দেশের সব সাংবাদিকের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান সরকারের কাছে।

এ সময় শিবচর প্রেসক্লাবের সভাপতি এ কে এম নাসিরুল হক, সাধারণ সম্পাদক প্রদ্যুৎ কুমার সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক মো. মনিরুজ্জামান মনির, সাংগঠনিক সম্পাদক শেখ শাখাওয়াত হোসেন, অর্থ বিষয়ক সম্পাদক শিব শংকর রবিদাস, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক ইমতিয়াজ আহমেদ প্রমুখ বক্তব্য দেন।

আব্দুল আজিজ শিশির, শরীয়তপুর : সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছেন শরীয়তপুরের গণমাধ্যমকর্মীরাও। জেলা প্রেসক্লাবের ব্যানারে আজ সকাল ১১টার দিকে প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

এ সময় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার, ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি রোকনুজ্জামান পারভেজ, সাধারণ সম্পাদক শহিদুজ্জামান খানসহ জেলার গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা গোলাম রব্বানী নাদিমের হত্যাকারীদের আইনের আওতায় এনে দ্রুত বিচারের দাবি জানান।

মুহাম্মদ আবু তৈয়ব, খুলনা : সাংবাদিক নাদিম হত্যার প্রতিবাদে খুলনায়ও মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। খুলনা প্রেসক্লাবের সামনে বিভিন্ন কর্মরত গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের ব্যানারে এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কমের খুলনা ব্যুরো এডিটর ও প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক মাহবুবুর রহমান মুন্নার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন‌ খুলনা চেম্বার অব কমা‌র্সের প‌রিচালক ম‌ফিদুল ইসলাম টুটুল, কা‌লের ক‌ণ্ঠের গৌরঙ্গ নন্দী, এন‌টি‌ভির মুহাম্মদ আবু তৈয়ব, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক হাসান মোল্লা, ‌বাংলাদেশ প্রতিদিন ও নিউজ২৪-এর শামসুজ্জামান শা‌হিন, বাংলা‌ভিশ‌নের আতিয়ার পারভেজ, ডি‌বি‌সি নিউজের আ‌মিরুল ইসলাম, সমকালের হাসান হিমালয়, দৈনিক জনকণ্ঠের প্রবীর বিশ্বাস, প্রথম আলোর উত্তম মণ্ডলসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এ সময় আরও উপস্থিত হন খুলনা সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি আলমগীর হান্নান, একুশে টিভির মন্দ্রেনাথ সেন, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শেখ আল এহসান, সিনিয়র ফটো সাংবাদিক দেবব্রত রায়, আনোয়ারুল ইসলাম কাজল, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. জাহিদুল ইসলাম, সাবেক সভাপতি বাপ্পি খান, এসএ টিভির রকিবুল ইসলাম মতি, ইনডিপেনডেন্ট টিভির অভিজিৎ পাল, ফটো সাংবাদিক নাজমুল হক পাপ্পু, দৈনিক প্রবাহের খ‌লিলুর রহমান সুমন ও কামরুল হোসেন মনি, সময় টেলিভিশনের নিয়ামুল হোসেন কচি, আব্দুল্লাহ আল মামুন রুবেল, বেল্লাল হোসেন সজল, তানজিম আহমেদ ও আব্দুল হালিম, নিউজ২৪-এর ফটো সাংবাদিক মো. রফিক আলী, লবণচরা টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটের চেয়ারম্যান মোসলেহ উদ্দিন তুহিন, দ‌্য বিজ‌নেস পোস্টর ত‌রিকুল ইসলাম প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সাংবাদিক নাদিমকে সুপরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। এভাবে একের পর এক সাংবাদিক নির্যাতন ও হত্যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। অবিলম্বে সাংবাদিকদের ওপর হামলা, মামলা ও নির্যাতন বন্ধ করতে হবে। অচিরেই নাদিম হত্যার বিচার ও তদন্ত না হলে আন্দোলনে নামবে সাংবাদিক সমাজ।

আকতার ফারুক শাহিন, বরিশাল : সংবাদ প্রকাশের জেরে গোলাম রব্বানী নাদিম নিহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে বরিশালেও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১০টায় নগরীর অশ্বিনী কুমার হল চত্বরে এই মানববন্ধনের আয়োজন করে বরিশাল সাংবাদিক ইউনিয়ন।

সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাইফুর রহমান মিরনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বরিশাল প্রেসক্লাবের সম্পাদক এস এম জাকির হোসেন, বরিশাল টেলিভিশন মিডিয়া অ্যাসোসিয়েশনের সভাপতি হুমায়ুন কবির, মেট্রোপলিটন প্রেসক্লাবের সভাপতি কাজী আবুল কালাম আজাদ, ইনডিপেনডেন্ট টেলিভিশনের মুরাদ আহম্মেদসহ বিভিন্ন মিডিয়ার সাংবাদিকরা। বক্তারা অবিলম্বে এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। অন্যথায় তীব্র আন্দোলনসহ কঠোর কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দেন তাঁরা।

ফারুক হোসেন, দিনাজপুর : সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যার প্রতিবাদে ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে দিনাজপুরেও গণমাধ্যমকর্মীরা মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। আজ সকালে জেলা প্রেসক্লাবের সামনের সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য দেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, সাবেক সভাপতি চিত্ত ঘোষসহ স্থানীয় বিভিন্ন  প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা।

এ সময় বক্তারা বলেন, সাংবাদিক নাদিম হত্যার পেছনে যারা যারা জড়িত তাদের প্রত্যেককে দ্রুত আইনের আওতার এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। এ ছাড়া দেশে ঘটে যাওয়া সাংবাদিকদের উপর নির্যাতন ও খুনের বিচার করতে হবে।

এ সময় ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলেরও দাবি জানান বক্তারা।

সাতক্ষীরা সংবাদদাতা : সাংবাদিক নাদিমকে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সাতক্ষীরায়ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ বেলা ১১টায় শহরের নিউমার্কেট চত্বরে সাতক্ষীরা সাংবাদিক ঐক্য, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ও সাতক্ষীরা সাংবাদিক কেন্দ্র যৌথভাবে এই মানববন্ধনের আয়োজন করে।

সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আহ্বায়ক ও ইনডিপেনডেন্ট টিভির জেলা প্রতিনিধি আবুল কাশেম, চ্যানেল আইয়ের আবুল কালাম আজাদ, নাগরিক কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট আজাদ হোসেন বেলাল, মানবাধিকারকর্মী মাধব দত্ত, এখন টিভির আহসানুর রহমান রাজীব, সূর্যের আলো সম্পাদক ওয়ারেশ খান চৌধুরী পল্টু প্রমুখ।

বক্তারা বলেন, সাংবাদিক মানিক সাহা, হুমায়ুন কবি, শামসুর রহমান, স ম আলাউদ্দিনসহ অগণিত সাংবাদিক হত্যা, নির্যাতন ও নিপীড়নের শিকার হয়েছেন। এখনও সেই ধারা অব্যাহত আছে। বিচারহীনতার তালিকায় নতুন করে যুক্ত হলো সাংবাদিক নাদিমের নাম।

বক্তারা সাংবাদিক নাদিমের হত্যাকারীদের গ্রেপ্তার ও দ্রুত শাস্তির দাবি জানান।

এম মুনির চৌধুরী, নড়াইল : সন্ত্রাসীদের হামলায় সাংবাদিক নাদিম হত্যার প্রতিবাদে নড়াইলেও মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। আজ বেলা ২টায় জেলা প্রেসক্লাবের সামনে সাংবাদিক সমাজ এই বিক্ষোভ ও মানববন্ধন করেন।

সাংবাদিক নাদিম হত্যার বিচার চেয়ে মানববন্ধনে বক্তব্য দেন নড়াইলকণ্ঠের সম্পাদক কাজী হাফিযুর রহমান, সাংবাদিক মলয় কান্তি নন্দি, কার্তিক দাস, প্রেসক্লাব সভাপতি এনামুল কবীর টুকু, সাংবাদিক সাইফুল ইসলাম তুহিন, সাংবাদিক অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী, সিনিয়র সাংবাদিক মলয় কুমার নন্দী, কার্ত্তিক দাস, এম এম ওমর ফারুক প্রমুখ।

এ সময় বক্তারা অবিলম্বে দোষীদের গ্রেপ্তার করে বিচারের আওতায় আনার দাবি জানান। জেলায় বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা বিক্ষোভ ও মানববন্ধনে অংশগ্রহণ করেন।