শরীয়তপুর-১ আসনে দ্বাদশ সংসদ নির্বাচনে আ’লীগের একাধিক মনোনয়ন প্রত্যাশী

লেখক:
প্রকাশ: মে ৯, ২০২৩

জাজিরা সময় অনলাইন ডেস্ক

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কড়া নাড়ছে দেশ জুড়ে। ঠিক তার ব্যতিক্রম নয় শরীয়তপুরও।। তাই  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে শরীয়তপুর-১ আসনে চায়ের দোকান থেকে শুরু করে সব জায়গাতেই  বইছে নির্বাচনি হাওয়া।

এ আসনে ক্ষমতাশীন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী অন্তত আট  জনের নাম শোনা যাচ্ছে।  পক্ষান্তরে বিএনপির  কয়েক জনের  প্রার্থীর নাম শোনা যাচ্ছে । স্বাধীনতার পর থেকে এ আসনে ৫ বার আওয়ামী লীগ, ১ বার বিএনপি, ২ বার জাতীয় পার্টি ও ১ বার স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হন। ১৯৯৬ সালে প্রহসনের (ষষ্ঠ জাতীয় সংসদ) নির্বাচন এ আসনে স্থগিত ছিল। এ আসনে বিএনপির কয়েকজন  প্রার্থী থাকলেও সাংগঠনিক অবস্থা তেমন মজবুত নয়।

জেলা সদর ও জাজিরা উপজেলা নিয়ে গঠিত শরীয়তপুর-১ আসনটি। শরীয়তপুর সদর উপজেলার ১১টি ইউনিয়ন ১টি পৌরসভা এবং জাজিরা উপজেলার ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভা রয়েছে এ আসনে। স্বাধীনতার পর থেকে বেশীরভাগ সময় আ’লীগের দখলেই ছিল এ আসনটি।

১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের আমিনুল ইসলাম দানেশ, ৭৯ সালে দ্বিতীয় সংসদ নির্বাচনে বিএনপি থেকে সরদার একেএম নাসির উদ্দিন কালু, ৮৬ সালে তৃতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির নাসির উদ্দিন কালু, ৮৮ সালে ৪র্থ নির্বাচনে জাতীয় পার্টির নাসির উদ্দিন কালু, ৯১ সালে ৫ম সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে কে.এম হেমায়েত উল্লাহ আওরঙ্গজেব, ৯৬ সালে ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ষষ্ঠ সংসদ নির্বাচনে স্থগিত থাকে, ৯৬ সালের ১২ জুন ৭ম সংসদ নির্বাচনে আ’লীগ সভাপতি মন্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক (আব্দুর রাজ্জাক দুটি আসন থেকে নির্বাচিত হওয়ায় এই আসনটি ছেড়ে দিলে একই বছর উপনির্বাচনে মাষ্টার মজিবুর রহমান), ২০০১ সালে ৮ম সংসদ নির্বাচনে আ’লীগের বিদ্রোহী প্রার্থী হেমায়েত উল্লাহ আওরঙ্গজেব, ২০০৮ সালে ৯ম নির্বাচনে আ’লীগের বি.এম মোজাম্মেল হক এবং ২০১৪ সালের ৫ জানুয়ারি ১০ম জাতীয় সংসদ নির্বাচনেও আ’লীগের টিকিটে দ্বিতীয় বারের মত বি, এম মোজাম্মেল হক এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য সাবেক ছাত্রলীগ নেতা ইকবাল হোসেন অপু নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করে আসছেন।

আসন্ন দ্বাদশ  জাতীয় নির্বাচনের জন্য এ আসন থেকে ক্ষমতাসীন আওয়ামীলীগের অন্তত  ৯  প্রার্থীর নাম জানা গেছে। তারা হলেন, বর্তমান সাংসদ ও আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির টানা দুই বারের সদস্য ইকবাল হোসেন অপু, সাবেক এমপি টানা ৫ মেয়াদে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বি,এম মোজাম্মেল হক, সাবেক দলীয় সাংসদ মাষ্টার মুজিবর রহমান, জাজিরা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোবারক আলী শিকদার, শরীয়তপুর সদর  উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল হাশেম তপাদার, পুলিশের সাবেক মহাপরিদর্শক একেএম শহিদুল হক, লে. কর্নেল (অব.) সৈয়দ নজরুল ইসলাম রাসেল, শরীয়তপুর পৌরসভার সাবেক মেয়র সাবেক ছাত্রলীগ নেতা রফিকুল ইসলাম কোতোয়াল ও সাবেক ছাত্রনেতা আব্দুল আলীম বেপারী।

তবে আ’লীগের জ্যেষ্ঠ নেতারা মনে করেন মনোনয়ন লড়াইয়ে মূল প্রতিদ্বন্দিতা হবে বর্তমান এমপি ইকবাল হোসেন অপু ও সাবেক এমপি বি.এম মোজাম্মেল হক এর মধ্যে।  তবে ইসলামী শাসনতন্ত্র আন্দোলন নির্বাচনে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

এদিকে বিএনপি থেকে সাবেক সংসদ সদস্য জেলা বিএনপির সাধারণ সম্পাদক সরদার একেএম নাসির উদ্দিন কালু, জেলা বিএনপির সাবেক কোষাধ্যক্ষ মজিবুর রহমান মাদবর। বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাড. তাহমিনা আওরঙ্গ, কেন্দ্রীয় কৃষকদলের সহসধারণ সম্পাদক হাজী মোজাম্মেল হক মিন্টু সওদাগর। জাতীয় পার্টি (এরশাদ) মনোনয়নপ্রত্যাশী  শরীয়তপুর জেলা সভাপতি অ্যাড. মাসুদুর রহমান। জেলা জাসদ সভাপতি ও কেন্দ্রীয় জাসদ (ইনু) সাংগঠনিক সম্পাদক স ম মালেক এ আসন থেকে নির্বাচনের প্রত্যাশা করেন বলে শোনা যাচ্ছে।