1. admin@jajirasomoy.com : admin : admin
সমৃদ্ধি অর্জনে শেখ হাসিনার নেতৃত্ব প্রয়োজন: আইএমএফ প্রধান - জাজিরা সময়
বুধবার, ১২ জুন ২০২৪, ১১:৫৬ অপরাহ্ন
[pj-news-ticker]

সমৃদ্ধি অর্জনে শেখ হাসিনার নেতৃত্ব প্রয়োজন: আইএমএফ প্রধান

Reporter Name
  • Update Time : রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩
  • ২১ Time View
বাংলাদেশকে উন্নয়নের রোল মডেলে পরিণত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা।

শনিবার (২৯ এপ্রিল) স্থানীয় সময় বিকেলে ওয়াশিংটনের হোটেল রিজ কার্টলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে আইএমএফ প্রধান বলেন, “বাংলাদেশ বিশ্বে (তার সার্বিক উন্নয়নের ক্ষেত্রে) একটি রোল মডেল।

আইএমএফের প্রধান বলেন, ‘সব প্রতিবন্ধকতা মোকাবিলা করে সমৃদ্ধির পথে এগিয়ে যেতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর মতো নেতৃত্ব প্রয়োজন। অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন, দক্ষ যোগাযোগ ও আইনশৃঙ্খলা বজায় রাখার মাধ্যমে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।’

করোনা মহামারিকালে বাংলাদেশের সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা বজায় রাখারও প্রশংসা করেছেন আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের সার্বিক উন্নয়ন নিশ্চিতে তার সরকারের নানা উদ্যোগ সম্পর্কে আইএমএফের প্রধানকে অবহিত করেন। তিনি বলেন, দেশের উন্নয়ন এক দিনে হয়নি, বরং তা দীর্ঘদিনের পরিকল্পনার ফল।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পটপরিবর্তনের পর কারাগারে থাকা অবস্থায় তিনি যেভাবে বাংলাদেশের উন্নয়ন চেয়েছেন, সেভাবে পরিকল্পনা করেন। ২০০৯ সালে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর সেই পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু করেন।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশের পদক্ষেপ সম্পর্কে আইএমএফের প্রধানকে অবহিত করেন প্রধানমন্ত্রী। তিনি বাংলাদেশের উন্নয়নযাত্রায় আইএমএফের ভূমিকার প্রশংসা করেন। ভবিষ্যতেও আইএমএফ তার সমর্থন অব্যাহত রাখবে বলে আশা করেন।

ব্রিফিংকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ বলেন, গত ১৪ বছরে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে আইএমএফ সব সময় বাংলাদেশের পাশে থেকেছে। প্রয়োজনীয় পরামর্শ দিয়েছে।

আব্দুর রউফ আরও বলেন, বাংলাদেশ বর্তমানে ৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারের কর্মসূচি নিয়ে আইএমএফের সঙ্গে কাজ করছে, যা বাংলাদেশ মাত্র দুই সপ্তাহের আলোচনার মাধ্যমে পেয়েছে। যদিও অনেক দেশ বছরে পর বছর ধরে আলোচনা চালিয়েও তা পায় না।

Please Share This Post in Your Social Media

মন্তব্য বন্ধ আছে।

More News Of This Category
জাজিরা সময় নিউজ পোর্টাল ও অনলাইন টিভি চ্যানেল
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ Themes Seller.